লেখাঃ সমবয়সী রিলেশন | লেখকঃ এস এন নাঈম আহম্মেদ


লেখাঃ   সমবয়সী রিলেশন
লেখকঃ এস এন নাঈম আহম্মেদ


#কিছু_কথাঃ "সমবয়সী রিলেশন" শুনলেই একটা বোকা বোকা ফিলিংস আসে। হয়তো খুব হাতে গোনা কিছু রিলেশন আছে যেগুলো বিয়ে র্পযন্ত

টিকিয়ে নিয়ে যাওয়া যায়। কিন্তু আপনি কি জানেন?

সমবয়সী রিলেশনের মতো অন্য রিলেশনে এতো ভালো সমঝোতা থাকে না। তারা একজন



আরেকজনকে যতটা বুঝতে পারে সেটা অন্য রিলেশনে বোঝা সম্ভব হবে না। হয়তো দিন শেষে রাতের আধারে হারানোর ভয়ে চোখের জ্বলে বালিশ ভিজে যায়, হয়তো পরিবার থেকে হাজারটা কটু কথা শুনতে হয়। 

কিন্তু আপনি কি জানেন? দিন শেষে এরাই সেরা জুটি‌। হয়তো সমবয়সী রিলেশনগুলো বাস্তবতার কাছে হেরে যায় কিন্তু তারপর ও কখনো কখনো জিতে যায় ভালোবাসা,হেরে যায় বাস্তবতা। 


#বিশ্বাস সমবয়সী রিলেশন গুলোর মধ্যে বিশ্বাস নামক বস্তুটা খুব গভীর হয়। ছোটখাটো অভিমান একটু বেশি লেগে থাকে,, তবে কেউ কাউকে ছেড়ে যায়না। দুজনের মধ্যে যে পারস্পরিক সহযোগিতা পূর্ন ভাবটা থাকে সেটা আপনি চাইলেও অন্য  রিলেশন গুলোতে খুঁজে পাবেন না। শুধুমাত্র এরাই পারে সকল পরিস্থিতিতে নিজেদের মানিয়ে নিতে। কারণ এ ধরনের সম্পর্ক গুলোতে আবেগের জায়গাটা খুব কম থাকে।  একটা সম্পর্কের শ্বাসনালী। মানুষের শ্বাসনালী বন্ধ হয়ে গেলে যেমন মানুষ বাঁচে না।ঠিক তেমনি এই সম্পর্কে বিশ্বাস নেই সেই সম্পর্ক কখনোই স্থায়ী হবে না। কিছু কিছু সম্পর্কের দেখা যায় ছেলে মেয়েকে বলছে অথবা মেয়ে ছেলেকে বলছে আমার ছবি তোমার ফেইসবুক ওয়ালে দাও। আর যখন দিতে অস্বীকার করে, ঠিক তখনই অবিশ্বাস নামক বস্তুটা কে সম্পর্কে ঢুকিয়ে সম্পর্কটা নষ্ট করা হয়,, কিন্তু এ ধরনের আবেগি কার্যকলাপ সমবয়সী রিলেশন শিপে জায়গা করে নিতে পারে না। কারন এরা দুজনই সমপরিমাণ ম্যাচিউরিটি অর্জন করেছে। যেকোনো সিদ্ধান্ত এরা নিজেদের মধ্যে আলোচনা করেই গ্রহণ করে।


#পাসওয়ার্ডঃ কিছু কিছু রিলেশনশিপে পাসওয়ার্ড আদান-প্রদান হয়। তার পাসওয়ার্ডকে রিলেশনশিপ এর একটা অংশ মনে করে। কেউ কেউ পাসওয়ার্ড না পেয়ে সম্পর্কের বিচ্ছেদ ঘটায়।  আজ যার কাছে পাসওয়ার্ড চাইছেন, সে হয়তো আপনাকে খুশি করতে পাসওয়ার্ড দিবে। কিন্তু তার যদি আপনাকে ছাড়াও অন্য কারো সাথে প্রেম করার ইচ্ছে জাগে,, তবে সে আরো অনেক মাধ্যম আছে সেগুলো ব্যবহার করে করতে পারে। কিন্তু সমবয়সী রিলেশন এ এটা সচরাচর দেখা যায় না। কারন এরা জানে একটা পাসওয়ার্ড বিশ্বাস ধরে রাখতে পারেনা। 


#বিপক্ষ_বা_বিরোধিতাঃ প্রত্যেকটা সম্পর্কে কিছু বাধা বিপত্তি আসবে। তবে সমবয়সী রিলেশন শিপে একটু বেশি আসে। আপনি যখন আপনার সমবয়সী কাউকে ভালবাসবেন কিংবা কারো সঙ্গে সম্পর্কে জড়াবেন, আপনাকে নানা লোকে বলবে এই সম্পর্ক দুদিনের। দুদিন ভালো লাগবে, কথা বলবে, কিছুদিন আবেগে ভাসবে। তারপর বাস্তবতার কাছে সবকিছু হেরে যাবে। আবার কখনো কখনো মেয়েটিকে অনেকেই বোঝাবে সমবয়সী রিলেশন কখনো স্থায়ী হয় না। সে নিজের পায়ে দাঁড়াতে দাঁড়াতে এখনো অনেক সময় লাগবে। কেউ কেউ বলবে তার সাথে আমাকে মানায় না। বেশিরভাগ ক্ষেত্রে মেয়েরাই এই কথাগুলো বিনামূল্যে  শুনে থাকে। আর ৮০% মেয়েরাই এসব ভেবে সিদ্ধান্ত নেয় তারা বিচ্ছেদ করবে অথবা যারা রিলেশন করবে ভাব ছিল তারা পিছপা হবে। এভাবেই হয়তো শেষ হয়ে যায় কিছু সমবয়সী রিলেশন। আর যারা এসব কথা বাধা-বিপত্তি উপেক্ষা করে সম্পর্কটাকে প্রবল বিশ্বাসও মনের জোর নিয়ে এগিয়ে যায় তারাই একসময় সফল হয়।  


#লেখকের_কথাঃ যারা সমবয়সী রিলেশন শিপে আছেন কিংবা রিলেশনের যাবেন ভাবছেন তাদের বলছি, এই পৃথিবীটা আপনার নিন্দুকের নয়। এটা সম্পর্কে বয়স কখনো বাধা হতে পারে না। কথা হচ্ছে আপনি তাকে কতটা বুঝতে পেরেছেন। তার কতটা বিশ্বাস অর্জন করতে পেরেছেন। সম্পর্ক গড়তে অনেক সময় লাগে। কিন্তু ভাঙতে সময় লাগে না। তাই কোন কাজ করে নয় করার আগে ভাবুন। কেউ আপনাকে ভালবাসে মানে এটা ভাববেন না যে আপনি ছাড়া তার জন্য মেয়ে জুটবে না। বরং এটা ভাবুন যে এত মেয়ে থাকতে সেখানে আপনাকে ভালোবাসে। নিজের কাছে নিজেই প্রশ্নগুলো করুন উত্তর পেয়ে যাবেন। "একটি পুকুরের কাছে একটি মাছ কিছুই নয়। কিন্তু একটি মাছের কাছে একটি পুকুরে তার বেঁচে থাকার নিরাপদ স্থল" অর্থাৎ সে আপনার কাছে কিছু না হলেও তার কাছে কিন্তু আমি তার পুরো পৃথিবী। ভালোবাসা বিশ্বাস, আস্থা, নির্ভরতা ও পারস্পরিক সহযোগিতা টিকে থাকে। আবেগ কিংবা সন্দেহে নয়। তাই সম্পর্কে জড়ানোর আগে বয়স কিংবা ক্যারিয়ার নয়,,, মানুষটা কতটা বিশ্বাসযোগ্য,, কতটা আন্তরিক,, তাকে কতটা ভরসা করা যায় এ সব দেখে ভালবাসুন। 

-ভালো থাকুক সমবয়সী রিলেশন

গুলো !!


বিঃদ্রঃ উপরের কাব্য রচনা টি সম্পূর্ণ কল্পনার উপর ভিত্তি করে লেখা। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো লাগলে জানাবেন। ভালো লাগলে শেয়ার করবেন!

    ____ ধন্যবাদ!

Post a Comment

Previous Post Next Post