আদর্শ স্ত্রী

আদর্শ স্ত্রী










স্ত্রী: আজ মসজিদে যাবা না? 
স্বামী: নাহ! যাব না ৷
স্ত্রী: কেনো প্রিয়?
স্বামী: আজ মসজিদে গিয়ে কী করব? সারা বৎসর যে মসজিদের বারান্দায়ও যাইনি৷ আরো কত পাপ করেছি! আজ কীভাবে মসজিদে যেতে পারি?
স্ত্রী: আচ্ছা তুমি চা পান করবে? 
স্বামী: নিয়ে আসো৷ 
কিছু সময় পর স্ত্রী তার স্বামীর জন্য চা নিয়ে ঘরে ডুকলো৷
স্ত্রী: এই নাও চা ৷ 
স্বামী চায়ের কাপে চুমুক দিয়ে অবাক হয়ে বললো কী ব্যাপার? চায়ে চিনির বদলে লবন দিয়ে ফেলছো? 
স্ত্রী: হ্যাঁ লবন দিয়েছি৷ এটা আমার অপরাধ৷ এখন আমার কি রকম শাস্তি হতে পারে? একটি বেতরাঘাত? দু'টি বেতরাঘাত?
স্বামী: তুমি এসব কি বলছো? পাগল-টাগল হয়ে যাওনি তো? 
স্ত্রী: না! আমি সম্পূর্ণ ঠিক আছি৷ তোমার উচিত হলো আমাকে শাস্তি দেয়া চায়ে চিনির বদলে লবন দেয়ায়৷ 
স্বামী: তুমি আশ্চর্য কথা বলছো! আমি কী কখনো তোমার সাথে কোন বিষয় নিয়ে ঝগড়া করি? বলো৷ আর এটা আমার নীতির বহিরাগত বিষয়৷ আমি তোমাকে বড্ড ভালোবাসি! এখন তুমিই বলো, এত ছোট একটি বিষয় নিয়ে রাগ করলে কি মানায়? আবার তুমি বলছো শাস্তি!!
স্ত্রী: আসলেই তো! তুমি আমায় খুবই ভালবাসো! তাহলে তুমি আমায় ক্ষমা করে দিয়েছো তাই না?
স্বামী: হুম ৷
স্ত্রী: তবে শুন! মন লাগিয়ে শুনে রাখ! মনে না থাকলে লিখে রাখো! মা যেমন তার 'সন্তান'কে ভালবাসে, স্বামী যেমন তার 'স্ত্রী'কে ভালবাসে, আল্লাহ তা'য়ালা তার 'বান্দা'কে তার চেয়েও অধিক ভালবাসেন৷ মা যেমন সন্তানের বৃহত অপরাধকেও মার্জনার চোখে দেখেন, স্বামী যেমন স্ত্রীর অপরাধকে ক্ষমার চোখে দেখেন, ঠিক তেমনি আল্লাহ তা'য়ালাও তার বান্দার হাজারো অপরাধকেও মার্জনার চোখে দেখতে কুণ্ঠাবোধ করেন না৷ তবে ক্ষমা চায়তে হবে! নাজাতের আকাঙ্ক্ষা রাখতে হবে৷ বান্দাকে তোমার মতো নিরাশা হলে পদে পদে পদস্খলিত হবে৷ প্রভুর নিকট যে চায় সে পেয়ে যায়৷ তুমি শুধু পাপ করেছ, পাপের সাগরে ভেসেছ তোমার উচিত অনুতপ্ত হওয়া, অনুশোচনা করা তবেই তুমি ক্ষমা পেয়ে যাবে৷ আর ক্ষমা চায়বে না, ক্ষমার আশাহতও হবে না৷ তবে জেনে রাখ! তোমার জন্য অপেক্ষা করছে বিশাল সাগরতম বিপদ৷ সুতরাং আর ঘরে বসে না থেকে মসজিদে যাও৷ শবে বরাতের রজনীতে আল্লাহ তা'য়ালা মানুষের প্রয়োজন পূরণ করেন৷ 
হে রব! আমাদের জীবনের সমস্ত পাপ পূণ্যে রূপান্তর করুন৷ আমাদেরকে ঈমানের সহিত মৃত্যু দান করুন৷ আমীন ৷



  • এরকম সুন্দর সুন্দর পোস্ট করতে নিচের গ্রুপে জয়েন দিন⬇⬇⬇
Group link

Post a Comment

Previous Post Next Post